Header Display ads

Class 10 model activity task September 2021

 Class 10 model activity task September 📙 2021,

আমাদের ওয়েবসাইট এ আপনাকে সু স্বাগতম 🙏আমরা সাধারণত ছাত্র ছাত্রী দের সাহায্য উপলক্ষে এই আর্টিকেলে টা তৈরি করেছি আমাদের সাইট এ আপনি model activity test class 10, model activity test 1,2,3 class 10 এবং model activity test class 10 mathematice,model activity test class 10 physices,model activity test class 10 lifescience

,model activity test class 10 physices,model activity test class 10 History,model activity test class 10 geography,model activity test class 10 bengali, এবং model activity test class 10 English

2021 এর সমস্ত  solved question answer পাবেন, নিম্ন দেয়া সমস্ত প্রশ্ন উত্তর সঠিক, তাই কোনো রকম শোনকোচ ছাড়া আপনি পড়তে পারেন 








model activity task class 10 Mathe 2021

In below we discouse model activity taskclass 10 mathematice, thats recently roled out from you schoole, we  fully cover mathe model activity task in the bellow, if elthere is any problem then tet us know in comment section, Re write model activity task class 10 mathe.

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো:


1. প্রশ্ন (MCQs):


(i) xy এবংy 3 যখন x = 9;x25 হলে, y-এর ধণাত্মক মান  কত হবে?


(A). 5


(b) 8


(d) 321


(c) 16


(ii) A B 2500 এবং 2000 টাকা দিয়ে একটি ব্যবসা শুরু করে। এক বছর পরে ব্যবসায় 720 টাকা ক্ষতি হলে, A-এর ক্ষতি হয়,


(a) 450 টাকা


(c) 320 টাকা


(b) 400 টাকা (d) 500 টাকা।


(ii) দুটি বৃত্ত পরস্পরকে C বিন্দুতে বহিঃস্পর্শ করে। AB বৃত্ত দুটির একটি সাধারণ স্পর্শক বৃত্তদুটিকে A ও B বিন্দুতে করে, ZACB-এর পরিমাপ হলো,


(a) 60"


(b) 45


(c) 30.       ( D) 90





(iv) একটি নিরেট অর্ধগোলকের সমগ্রতলের ক্ষেত্রফল 14711 বর্গসেমি. হলে, উহার ব্যাসার্ধ হবে,


(a) 6 সেমি    ( b)7semi.    ( C) 12 semi.  (D) 14 semi


2.

Sattya mithya nirbachon koro

সত্য/মিথ্যা লেখা (T/F):


(i) O বেন্দ্রীয় বৃত্তের বহিঃস্থ বিন্দু A থেকে বৃত্তে দুটি স্পর্শক টানা হলো যারা বৃত্তকে যথাক্রমে B ও C বিন্দুতে স্পর্শ করে, তাহলে, AO, BC-এর লম্বসমদ্বিখণ্ডক হবে। - সত্য


2.পাশের চিত্রে ST|| QR হলে, PS - Pহবে। — সত্য


(iii), শঙ্কুর তির্যক উচ্চতা শত্রুরা উচ্চতার দ্বিগুণ হলে, শঙ্কুর ব্যাসার্ধ হবে, উচ্চতা × √3 - সত্য


(iv) একটি ব্যবসায় A ও B-এর মূলধনের অনুপাত 715 এবং A মোট লাভের 140 টাকা পেলে B পায় 125 টাকা। - 3. 


September model paper class 10
September model paper class 10





সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :


তিন বন্ধু A, B C একসঙ্গে কিছু মুলধন নিয়ে একটি বাস ক্রয় করেন। তারা ঠিক করেন যে মোট আয়ের অংশ কাজের জন্য 3:22 অনুপাতে ভাগ করে নেবেন। কোনো একমাসে যদি 29260 টাকা আয় হয় তাহলে কাজের জন্য A-র আয় B-এর আয় থেকে কত বেশি হবে।


Ans: 1672 taka


(i) একটি লম্ব বৃত্তাকার চোর এবং লম্ব বৃত্তাকার শকুর ভূমিতলের ব্যাসার্ধের দৈর্ঘ্যের অনুপাত 3:4 এবং তাদের আয়তনের

h1:h2=2:3

অনুপাত 9:8; চোঙ ও শকুনা উচ্চতার অনুপাত নির্ণয় করো। (im) fry x এবং y-এর বুদ্ধি 8:27 অনুপাতে হলে x-এর বৃদ্ধি কী অনুপাতে হয় তা নির্ণয় করো।

Ans: 2:3



4. মুক্তি দিয়ে প্রমাণ করো যে, বৃদ্ধের বহিঃস্থ কোনো বিন্দু থেকে যে দুটি স্পর্শক অঞ্চন করা যায় তাদের স্পর্শকিছু মুটির সঙ্গে বহিঃস্থ বিন্দুর সংযোদক সরলরেখাংশ দুটির দৈর্ঘ্য সমান এবং তারা কেন্দ্রে সমান কোণ উৎপন্ন করে

Ans:



Vedio solution 



model activity task class 10 Life scince 2021

Model activity task class 10 life science  is there, with grate write answer and, you dont need to find other place, this model activity task roole out in september, you need to solve model activity task in your copies.model activity task life science  class 10 this model activity task is accoding to WBBSE, if you are from west bengal then it is for you ither if you want to know this topic also this is for you or the question match with you then you need to read model activity task, then with out any time west lets start, 


১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ নাকাটি সম্পূর্ণ করে লেখো:

১.১ নীচের যে ঝোড়টি সঠিক নয় তা নির্বাচন করো

(ক) ঈস্ট-কোরবোগম

(4)  মস -  রেনু উৎপাদন (M) গ্লাসমোডিয়াম – পুনরুৎপাদন

(ঘ) অ্যামিবা বিভাজন



১.২ নীচের যে দুটি জিনোটাইপ গিনিপিগের কালো ও নমুখ ফিনোটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করো –

(4) BBRR ও BhRr  ( b )BBrr & Bbrr

(1) BBRr BbRR

(ঘ) bbRr bbir

১.৩ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণাখ কন্যাসন্তান জন্মানোর সম্ভাবনা নিরূপণ করো

25) 0%

(4) 25%

(গ) 50%

(ঘ) 100%




২. নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরূপণ করো :


২.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়োজন হয়।  মিথ্যা 

২.২. সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়।" (X) ২০ কোনো জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনোটাইপ বলে।  মিথ্যা 


2.3 কোনো জীব এর  বাহিক চরিত্রর বহিঃপ্রকাশ কে ফিনোটাইপ বলে   সত্য 


দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :


৩.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অধৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করো

. গ্যামেট উৎপাদন 59 Page

. মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা








৩.২ মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও।


৪.১ একটি বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত মটর গাছো (YYRR) সলো একটি বিলুখ
ও কুণ্ঠিত বীজযুক্ত মটর গাছের (yyr) সংকরায়ণের ফলাফল F; অনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির





model activity task class 10 physical science( September ) 2021

Tis is model activity task physices class 10, this paper roles out in september if you don't complit it then plase complit it with the following answer, this model activity task class 10 physices

Is accoding to W.B.B.S.E


১. যে গ্যাসেmolবাষ্প ঘনত্ব অক্সিজেন সাপেক্ষে তার গ্রাম আণবিক গুরুত্ব হলো


( A)4g/mol              (b) 16g/mol


64g/mol                  (গ) 32g/mol




১.২ গলিত সোডিয়াম ক্লোরাইডের তড়িৎবিশ্লেষণ করার সময়


ক্যাথোড ধনাত্মক ও এখানে বিজ্ঞারণ ঘটে


(গ) অ্যানোড ধনাত্মক ও এখানে বিজারণ ঘটে


) ক্যাথোড ঋণাত্মক ও এখানে বিজারণ ঘটে

(ঘ) অ্যানোড ঋণাত্মক ও এখানে বিজ্ঞারণ ঘটে


১.৩ 3 ওহম এবং 6 ওহম রোধের সমান্তরাল সমবায়ের তুলা রোধের মান হলো –


(ক) 9 ওহম              ( গ ) 4ওহম 


 (খ )2 ওহম            ( ঘ ) 1 ওহম 





২. একটি শব্দে অথবা একটি বাক্যে উত্তর দাও :


২.১ কোনো বস্তুতে সোনার প্রলেপ দিতে কী তড়িৎবিশ্লেষ্য ব্যবহৃত হয়? ->   পটাসিয়াম আরোসাইলাম


কিলোওয়াট। ২.২ কিলোওয়াট (kW) ও কিলোওয়াট-ঘণ্টার (kWh) মধ্যে কোনটি ক্ষমতার একক? - কিলো ওয়াট 


2.0 DC অপেক্ষা AC-র একটি ব্যবহারিক সুবিধা লেখো।


৩. সংক্ষিপ্ত উত্তর দাও :


উত্তরঃ বামহস্তের বৃদ্ধাঙ্গুলি, মধ্যমা এবং তর্জনীকে পরস্পরের সঙ্গে সমকোণে রেখে প্রসারিত করলে যদি তর্জনী চৌম্বকক্ষেত্রের দিক এবং মধ্যমা তড়িৎপ্রবাহের দিক নির্দেশ করে তবে বৃদ্ধাঙ্গুলি পরিবাহীর গতির অভিমুখ নির্দেশ করবে।.



৩.২ 50g ক্যালসিয়াম কার্বনেটের পূর্ণ বিয়োজনে কত গ্রাম কার্বন ডাই অক্সাইড গ্যাস পাওয়া যাবে তা নির্ণয় করো (Ca 40, C = 12.0=16)1

উত্তরঃ CaCO₃ = CaO + CO₂⬆


40 + 12 + (16 x3) 12 + ( 16 x2)


= 40 + 12 + 48 = 12 + 32


= 100 = 44


ஃ 100g CaCO₃ থেকে CO₂ পাওয়া যায় 44g


ஃ 1g CaCO₃ থেকে CO₂ পাওয়া যায় 44/100g


ஃ 50g CaCO₃ থেকে CO₂ পাওয়া যায় 44x50 / 100g


                                                            = 22g



নীচের প্রশ্নটির উত্তর দাও :


৪.১ দুটি ধাতব তারের দৈর্ঘ্যের অনুপাত 2.1. ব্যাসার্ধের অনুপাত 1:2 এবং রোধাঙ্কের অনুপাত 3:4 হলে তার দুটির রোষের অনুপাত কত হবে তা নির্ণয় করো।

উত্তরঃ 

প্রথম তারের ক্ষেত্রে,


ধরি, রোধ = R₁


ব্যাসার্ধ = r₁


দৈর্ঘ্য = l₁


রোধাঙ্ক = P₁


প্রস্থচ্ছেদে ক্ষেত্রফল (A₁) = πr₁²


দ্বিতীয় তারের ক্ষেত্রে,


রোধ = R₂


ব্যাসার্ধ = r₂


দৈর্ঘ্য = l₂


রোধাঙ্ক = P₂


প্রস্থচ্ছেদে ক্ষেত্রফল (A₂) = πr₂²


প্রথম শর্তমতে, l₁ : l₂ = 2 : 1


ஃ l₁ / l₂ = 2 / 1


দ্বিতীয় শর্তে, r₁ : r₂ = 1 : 2


বা, r₁ / r₂ = 1 / 2


ஃ r₂ / r₁ = 2 / 1


তৃতীয় শর্তমতে, P₁ : P₂ = 3 : 4


ஃ P₁ : P₂ = 3 / 4


আমরা জানি, R = P.l / A


ஃ প্রথম তারের রোধ, R₁ = P₁.l₁ / A₁ --------- (i)


ஃ দ্বিতীয় তারের রোধ, R₂ = P₂.l₂ / A₂ --------- (ii)


এখন আমরা (i) ➗ (ii) করে পাই,


বা, R₁ / R₂ = P₁.l₁ / A₁ / P₂.l₂ / A₂


বা, R₁ / R₂ = P₁.l₁ / A₁ xA₂ / P₂.l₂


বা, R₁ / R₂ = P₁.l₁.πr₂² / πr₁².P₂.l₂


বা, R₁ / R₂ = (P₁ / P₂) x(l₁ / l₂) x(r₁ / r₂)²


বা, R₁ / R₂ = (3 / 4) x(2 / 1) x(2 / 1)²


বা, R₁ / R₂ = 3 / 4 x2 / 1 x4 / 1


বা, R₁ / R₂ = 6 / 1


বা, R₁ : R₂ = 6 : 1





model activity task class 10 geography 2021




১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো: ১.১ আরোহণ প্রক্রিয়ায় সৃষ্ট একটি ভূমিরূপ হলো


(ক) গিরিখাত


(খ ) বালিয়াড়ি


১.২ ঠিক জোড়াটি নির্বাচন করো


(ক) উত্তর-পশ্চিম ভারতের প্রাচীন ভঙ্গিল পর্বত – নীলগিরি


(খ) দক্ষিণ ভারতের পূর্ববাহিনী নদী – নর্মদা


(প) আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের চিরহরিৎ বৃক্ষ

 (ঘ) উত্তর-পূর্ব ভারত – কৃষ্ণ মৃত্তিকা


১.৩ ভারতের রূঢ় বলা হয়


(ক) জামসেদপুরকে


(গ) ভিলাইকে

 (গ ) দুর্গাপুর কে


২. বাক্যটি সত্য হলে 'ঠিক' এবং অসত্য হলে 'ভুল' লেখো :


২.১ নদীখাতে অবঘর্ষ প্রক্রিয়ায় সৃষ্ট গর্তগুলি হলো মন্থকূপ।

 Ans ঠিক 

২.২ ভারতের উপকূল অঞ্চলে দিনেরবেলা স্থলবায়ু প্রবাহিত হয়।X

Ans ভুল 

২.৩ শুষ্ক ও উষ্ব আবহাওয়া চা চাষের পক্ষে আদর্শ।

Ans: ভুল



৩. সংক্ষিপ্ত উত্তর দাও :


৩৮ হিমরেখার উচ্চতা ভিন্ন হয়।'—ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।

উত্তরঃ ভূপৃষ্ঠে যে সীমা রেখার উপর সারাবছর তুষার জমে থাকে এবং যে সীমা রেখার নিচে তুষার গলে যায় সেই সীমারেখা হলো হিমরেখা। হিমরেখার উচ্চতা বা অবস্থান নির্ভর করে অক্ষাংশ, উচ্চতা, ভূমির ঢাল, ঋতু পরিবর্তন ও বায়ুর বেগ প্রভৃতির ওপর। অক্ষাংশের মান বাড়ার সাথে সাথে উষ্ণতা কমতে থাকে বলেই নিরক্ষরেখা থেকে মেরুর দিকে হিমরেখার গড় উচ্চতার কমতে থাকে। সুউচ্চ পর্বতে হিমরেখা বরাবর হিমবাহ বলতে শুরু করে বলে নদীর উৎপত্তি ঘটে। তাই হিমবাহ যেখানে শেষ সেখানে শুরু। যেমন গঙ্গা ও যমুনার উৎপত্তিস্থল যথাক্রমে গঙ্গোত্রী ও যমুনোত্রী হিমবাহ।



৩.২ হিমালয় পর্বতমালা কীভাবে ভারতীয় জলবায়ুকে নিয়ন্ত্রণ করে?


উত্তরঃ উত্তরে ধনুকাকৃতি হিমালয় পর্বত ভারতের জলবায়ুকে বিভিন্নভাবে নিয়ন্ত্রণ করে। যেমন অধিক উষ্ণতার কারণ এই উপক্রান্তীয় অঞ্চলে উপস্থিত হওয়া সত্ত্বেও হিমালয়ের জলবায়ুর হয়েছে শীতল নাতিশীতোষ্ণ প্রকৃতির। কোন কোন অংশের জলবায়ু অত্যন্ত শীতল তুন্দ্রা প্রকৃতির। হিমালয় পর্বত অবস্থানের কারণে শীতকালে মধ্য এশিয়ার অতি শীতল বায়ু ভারতে প্রবেশ করতে পারে না। ফলে শীতকালে ভারত অধিক শৈত্যের হাত থেকে রক্ষা পায়। হিমালয়ের দক্ষিণ ঢালে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাধাপ্রাপ্ত হয়ে বৃষ্টিপাত ঘটায়। মৌসুমী বায়ুর উৎপত্তিতেও পরোক্ষভাবে হিমালয়ের প্রভাব যথেষ্ট পরিমাণে রয়েছে।


৪. ভারতীয় জনজীবনে নগরায়ণের নেতিবাচক প্রভাবগুলি উল্লেখ করো।

উত্তরঃ ভারতীয় জনজীবনে নগরায়নের নেতিবাচক প্রভাব গুলি নিচে আলোচনা করা হয়েছে -


(১) অপরিকল্পিত নগরায়ন : শহরগুলি কেমন অপরিকল্পিতভাবে বিস্তৃত হয়েছে তেমনি জনসংখ্যা বেড়েছে অপরিকল্পিতভাবে। এটি নগরায়ন এর মূল সমস্যা। অতিরিক্ত জনসংখ্যা শহরের অর্থনীতিকে দুর্বল করেছে এবং শহরের পরিবেশ নষ্ট করেছে। শহর ক্রমশ বাড়তে থাকার কারণেই শহরতলীর কৃষি জমি ধ্বংস হয়েছে।


(২) নিকাশি সমস্যা : ভারতে এমন কোন শহর খুঁজে পাওয়া যাবে না যেখানে জল নিকাশের সমস্যা নেই। অপরিকল্পিতভাবে শহর গড়ে ওঠার এর মূল কারণ। বর্ষাকালে লিখেছি সমস্যা আরো প্রকট হয়। বর্ষা ঋতুতে অতিরিক্ত বৃষ্টিতে মুম্বাই কলকাতা এবং দিল্লি ইত্যাদি শহরে দুর্ভোগ চরম আকার নেয়। বর্ষার জল জমে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটে।


(৩) মানুষের শহরমুখী প্রবণতা : ভারতীয় গ্রামের অর্থনীতির ভিত দুর্বল বলেই ভালো কাজের সুযোগের আশায় মানুষ গ্রাম থেকে শহরে আসে। এটি হলো প্রবচনের বিকর্ষণ কারণ। বিকর্ষণ জনিত কারণ এই গ্রাম থেকে মানুষ ছোট শহরে ছোট শহর থেকে বড় শহরে আসে। এতে শহরে জনসংখ্যা মাত্রা অতিরিক্ত বেড়ে যায়। এই মানুষদের বেশিরভাগটা অদক্ষ বলে শহরে বেকারত্বের সৃষ্টি হয়।


(৪) বিদ্যুৎ শক্তি : অতিরিক্ত জনসংখ্যার কারণ এই শহরে প্রায়শই বিদ্যুতের ঘাটতি দেখা যায়। যার ফলে সাধারণ মানুষের জনজীবন ব্যাহত হয়। কেননা বর্তমান প্রজন্মের বিদ্যুৎ শক্তি হল এমন এক শক্তি যা নিত্যপ্রয়োজনীয় জিনিসের অন্যতম একটি।


(৫) বসতির সমস্যা : অধিক জনসংখ্যার কারণেই শহরে বসবাসের সমস্যা খুব বেশি। স্বল্পপরিসর বাড়ি বা ছোট ছোট ঘরে ঠাসাঠাসি ভাবে অনেক মানুষকে একসঙ্গে থাকতে হয়। কাজের সুযোগ সেখানে কম বিশেষ করে বস্তি অঞ্চলে যেখানে সেই সমস্যা খুব বেশি।


(৬) শিক্ষা : শহরের অতিরিক্ত জনসংখ্যার বৃদ্ধির কারণে সকলের জন্য প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থা সম্ভব হয় না। সাধারণভাবে তাই শহরেও নিরক্ষর মানুষের সংখ্যাও কম নয়।


(৭) বস্তি সমস্যা : বড় শহর গুলি বস্তির সমস্যা গভীর। দেখা গেছে বড় শহর গুলির প্রায় কুড়ি থেকে 30 ভাগ মানুষ বস্তিবাসী। স্বল্প পরিসরে জায়গায় অস্বাস্থ্যকর পরিবেশ পানীয় জলের সমস্যা পয় প্রণালী সমস্যা বিভিন্ন রোগের প্রাদূর্ভাব বস্তিগুলোর নিত্যদিনের সমস্যা।


(৮) স্বাস্থ্য : এমনিতেই বস্তি অঞ্চল গুলির পরিবেশ মোটেই স্বাস্থ্যকর নয়। অন্যদিকে কলকারখানা ও অতিরিক্ত যানবাহনের কারণে শহরের দূষণের মাত্রা অনেক বেশি। ফলে শহরবাসী বিশেষ করে বাচ্চাদের শ্বাসকষ্ট জনিত সমস্যা বেশি দেখা যায়।


(৯) পরিবহন : প্রায় সব শহরেই যাতায়াত একটি বড় সমস্যা। শহরগুলি আয়তনের তুলনায় রাস্তার দৈর্ঘ্য অনেক কম। ফুটপাতের অভাব সংকীর্ণ রাস্তার কারণে যানবাহন এর গতি অনেক ধীর।


(১০) শহর অঞ্চলে বিকাশে বাধা : প্রয়োজনের অতিরিক্ত জনসংখ্যা থাকায় শহর অঞ্চলগুলিতে সাধারণত বিকাশের গতি সাধারণত খুব কম হয়।




  model activity task class 10 english 2021



Replace the underlined words with suitable phrasal verbs from the given list. Change the form of verbs if necessary. Write the answers in the given space : One extra phrasal verb is given in the list:

(A).My older brother is  search for a job,

 Ans: my brother  Looking for a job


(B).I cannot tolerate his audacity.    

Ans:  I can't put up with his audacity

(C)The Hendmistress distributed books among the students.  

Ans:  I gave away some foodes to the poor 


[List of Phrasal verbs: give away, turn down, look for, put up with

                              

             
                               Activity 2



Join the following pairs of sentences:

(A).Study attentively. You will not score high marks

Ans: Study attentively or you will not score high marks

b) She saw a butterfly. She tried to catch it.

Ans; She saw a butterfly and she tried to catch it.

(C). She won a prize. I know it.

Answer : I know that she won a prize

(D). He is my brother. He is wearing a blue shirt.

Ans: He is my brother who he is wearing a blue shirt


                         Activity 3

Suppose you are the Cultural Secretary of the Students' Club of your school. Write a notice in about 100 words informing the students about an Online Debate Competition for the students of Classes IX and X of your school.


Ans: 



                         NOTICE WRITING

Your School Nane

Address (School)

NOTICE



Date - 30.08.2021



Sub : Online Debate Competition



        It is really a great pleasure on our part to announce that the "debate society" of our school has decided to organize a debate competition involving the students of class nine and ten, online on google meet platform. The motion of the debate is "Online Education System is the future of Education."

       The students willing to take part in the debate for and against the motion are hereby asked to enlist their names by messaging to the WhatsApp Number 973824443. They are also asked tp note the following :

 Date and time : 17.09.2021, 2PM

Open to : Students of Class Xi & X

Last Date of 

Enlistment : 17.09.2021

      A Google duo link will be shared to all the participants on the day of the Competition.

     Cooperation from all is highly solicited.

Your Name

Secretary of Students Club

Counter Signed

           By

      The HM



Vedio  geography (ভূগোল )solution



Vedio solution (English)



  


  model activity task class 10 Bengali 2021



১. নিচের প্রশ্নগুলোর উত্তর নিজের ভাষায় লেখ :



১.১ 'জগদীশবাবু যে কি কান্ড করেছেন' শোনেননি হরিদা?' - জগদীশবাবু কে? কান্ডটি কি?




উত্তরঃ








১.২ 'খুবই গরিব মানুষ হরিদা।' - হরিদার পরিচয় দাও। তার দারিদ্র্যের ছবি 'বহুরূপী' গল্পে কিভাবে প্রতিভাসিত হয়েছে?




উত্তরঃ








১.৩ 'কি হেতু, মাত:, গতি তবু আজি




এ ভবনে?' - বক্তা কাকে 'মাত:' সম্বোধন করেছেন? তিনি এই প্রশ্নের উত্তর কি দিয়েছেন?




উত্তরঃ








১.৪ 'এ মায়া, পিত:, বুঝিতে না পারি!' - বক্তা কে? কোন্ মায়া তার বোধের অগম্য?




উত্তরঃ








১.৫ '... ভদ্রতার অযোগ্য তোমরা!' - কার প্রতি এরূপ মন্তব্য? বক্তা কোন পরিস্থিতিতে মন্তব্যটি করেছেন?




উত্তরঃ








১.৬ 'মনে হয়, ওর নিঃশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ-সঞ্চালন ভূমিকম্প।' - উদ্ধতিটির আলোকে ঘসেটি বেগমের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।




উত্তরঃ








১.৭ 'আরো তার ভরবে এবার ঘর!' - কোন্ আলোই ঘর ভরে উঠবে?




উত্তরঃ








১.৮ '... আসছে ভয়ঙ্কর।' - ভয়ঙ্করের আগমন-পরিস্থিতিটি 'প্রলয়োল্লাস' কবিতা অনুসরণে আলোচনা করো।




উত্তরঃ








১.৯ 'অপূর্ব কহিল, বেলা হয়ে গেল, আমি এখন তবে চললুম কাকাবাবু।' - বেলা কিভাবে গড়িয়ে গেল?




উত্তরঃ








১.১০ 'কৈ এ ঘটনা তো আমাকে বলেন নি?' - বক্তা কাকে একথা বলেছেন? কোন ঘটনার কথা বক্তা আগে শোনেনি?




উত্তরঃ








২. ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো : (প্রতিটির মান - ১)




ভোজ্যবস্তু -

পোশাক-পরিচ্ছদ -

সন্ধ্যাহ্নিক -

সৃজন-বেদন -

প্রলয়োল্লাস -

রথঘর্ঘর -

জয়ধ্বনি -


সিংহদ্বার -


শিশু-চাঁদ -

প্রলয়-নেশা -


৩. কমবেশি শব্দে প্রতিবেদন রচনা করো :




লর্ডসে রুদ্ধশ্বাস জয় ভারতীয় ক্রিকেট দলের



উত্তরঃ





Also read: ক্লাস 10 মডেল এক্টিভিটি টাস্ক অক্টোবর 







Post a Comment

0 Comments

close